Thursday, March 8, 2007

রাজকুমার সন্তোষীর চায়না গেট (১৯৯৮)


চায়না গেট নামে হলিউডে ১৯৫৭ সালে একটা মুভি তৈরি হয়েছিল। পরিচালনা করেছিলেন সামুয়েল ফুলার। এই চবি নিয়া আমি কিছু জানি না। কারণ দেখি নাই সেটি। তবে রাজকুমার সন্তোষীর চায়না গেট দেখলাম সম্প্রতি, এগেইন। উর্মিলা মার্তণ্ডকারের ছাম্মা ছাম্মা গানের গগনবিদারী অ্যাপিল যে মোলাঁ রুজকেও প্রভাবিত করেছিল তা জানা ছিল না। জানলাম উইকিপিডিয়া ঘেটে। এই গানটা তো আসলে আইটেম সঙ। মানে স্রেফ উর্মিলার উপস্থিতির জন্যই। উর্মিলা ছাড়াও ছিলেন এককালের কুল বলিউডি আইটেম মমতা কুলকার্নি। না, হট নন তিনি চায়না গেটে বেশ কুলই ছিলেন।
অভিনয় করেছিলেন নাসিরুদ্দিন শাহ, ওম পুরি, অমরেশ পুরি, পরেশ রাওয়াল, ড্যানি ডেনজঙপাসহ হাই প্রোফাইল অনেক বলিউড অভিনেতা।
পার্বত্য অঞ্চলে এক ছোট একটি অঞ্চলে ডাকারদের ব্যাপক উপদ্রব চলছে। সেখানকার এক ফরেস্ট অফিসারের আমন্ত্রণে ওই জনগোষ্ঠীকে বাচাতে যায় প্রাক্ত আর্মির একটি দল। ডাকাত দলের সঙ্গে লড়াইয়ে বেশ কয়েকজন নিহত হন। কিন্তু শেষ পর্যন্ত বিজয় লাভ করে তারা। এক সময়ের সুপার হিট এই মুভিটি নিয়ে রিলিজ হওয়ার সময় কে কী বলেছিলেন জানি না। কিন্তু এই মুভিটা একটি বিখ্যাত মুভির আদলে তৈরি। সেট, গল্প এবং মেকিং সহ সেই মুভির ব্যাপক প্রভাব আছে এতে। সেটা স্বীকার করা হয়েছিল কিনা তাও আমি জানি না। সেই বিখ্যাত মুভিটির নাম সেভেন সামুরাই। আকিরা কুরোশাওয়া পরিচালিত মুভি। ওই মুভিটিতে সাতজন সামুরাই যোদ্ধা ডাকাত অধ্যুষিত পার্বত্য অঞ্চলের এক জাতিগোষ্ঠীকে বাঁচাতে গিয়েছিল। সেখানকার এক তরুণীর প্রেমে পড়েছিল সামুরাই দলের তরুণতম যোদ্ধা। নিহত হয়েছিল কয়েকজন সামুরাই। আর নেমে ছিল এক অক্লান্ত বৃষ্টি।
চায়না গেট দেখে বারবার আমার সেভেন সামুরাইয়ের কথাই মনে পড়ছিল। থ্যাঙ্কস টু কুরোশাওয়া। হিন্দি পপ মুভিকেও কী দারুণ প্রভাবিত করেছিলেন!

No comments: