Sunday, March 4, 2007

মোটর সাইকেল ডায়েরিজ (২০০৪)


২০০২ সালের কোনো এক সকাল বেলা আমি আর গল্পকার প্রশান্ত মৃধা মৌলভীবাজারের শমশেরনগরের উদ্দেশে রওয়ানা হয়েছিলাম। উদ্দেশ্য শুভাশিস সিনহাদের ওখানে রাস উৎসব দেখবো। আমার হাতে ছিল এক কপি মোটর সাইকেল ডায়েরি। আর্নেস্তো চে গুয়েভারার তরুণ বয়সের ভ্রমণ কাহিনী। শ্রীমঙ্গল পর্যন্ত রাস্তায় টানা পড়ে পুরো বইটা শেষ হলো। একটা ঘোর আমাকে ঘিরে ধরেছিল তাৎণিকভাবে। ভাবছিলাম এই বিপ্লবী আইকনের লাতিন আমেরিকা ভ্রমণের উদ্দাম অভিযানটি শেষ হয়েছিল আমার তখনকার বয়সের আগে। ওই সময়েই তিনি আর্হেন্টিনা, চিলি, পেরু, কলম্বিয়া, ভেনিজুয়েলা ভ্রমণ শেষ করে ফেলেছেন। লাতিন আমেরিকার মানুষের স্পিরিটটাকে বুঝতে পেরেছেন। আহা আমরা এখনও বাংলাদেশটাও দেখলাম না। আর্নেস্তো ও আলবার্তোর এই ভ্রমণ শুধু একটি ভ্রমণ নয়। পরের ইতিহাসের একটি প্রস্তুতিও। বহুবছর এই ডায়েরি ও ভ্রমণ অনেক তরুণকে অনুপ্রাণিত করেছে। ভ্রমণে বেরিয়ে পড়তে।
বইটি পড়ার বহুদিন পর দেখলাম মোটর সাইকেল ডায়েরিজ মুভিটা। ওয়ালটার স্যালেস পরিচালিত মুভিটা দেখার আগে স্বাভাবিকভাবে আশা করেছিলাম, এটা আমাকে আশাহত করবে। সাধারণত অধিকাংশ বিখ্যাত বইয়ের মুভিরূপের ক্ষেত্রেই তা ঘটে। কিন্তু শেষ পর্যন্ত ততোটা আশাহত হইনি, যতটার জন্য প্রস্তুত ছিলাম।
আবার ওই বইটার কথা মনে পড়লো মুভিটা দেখে।

No comments: